সোমবার থেকে এক সপ্তাহের লকডাউনে যাচ্ছে সারা দেশ

করোনাভাইরাসের সংক্রমণ অধ্যধিক হারে বেড়ে যাওয়ায় এক সপ্তাহের জন্য লকডাউনে যাচ্ছে পুরো দেশ।

৫ এপ্রিল থেকে লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার।

শনিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, “কোভিড-১৯ সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় সোমবার ৫ এপ্রিল থেকে সারাদেশ এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার।”

এদিকে এক ভিডিও বার্তায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, “করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় আগামী দুই থেকে তিন দিনের মধ্যে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউনে যাচ্ছে সরকার। তবে শিল্প কলকারখানা খোলা থাকবে এবং সেগুলোতে শিফটিং ডিউটি চলবে।”

করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত ২৯ মার্চ সরকারের পক্ষ থেকে ১৮ দফা নির্দেশনা দেওয়া হয়। এরপর আজ এক সপ্তাহের জন্যে লকডাউন ঘোষণা করা হলো।

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় ছয় হাজার ৮৩০ জনের দেহে করোনা ভাইরাস শনাক্তের কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। এ সময়ে মৃত্যুবরণ করে ৫০ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৪৭৩ জন।

স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ৫০ জন মৃত্যুবরণ করেছেন, এদের মধ্যে পুরুষ ৪০ ও নারী ১০ জন। বৃহস্পতিবারের চেয়ে শুক্রবার নয় জন কম মৃত্যুবরণ করেছেন। বৃহস্পতিবার ৫৯ জনের মৃত্যু হয়েছিল।

এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন নয় হাজার ১৫৫ জন। করোনা শনাক্তের বিবেচনায় শুক্রবার মৃত্যুর হার ১ দশমিক ৪৭ শতাংশ। বৃহস্পতিবারও মৃত্যুর একই হার ছিল।
এক।