হারভেস্ট প্লাসের সহযোগিতায় ও টিএমএসএস এর বাস্তবায়নে জিংক সমৃদ্ধ ব্রি ধান৮৪ বিষয়ক কৃষক কর্মশালা

টিএমএসএস ও হারভেস্ট প্লাসের উদ্যোগেবগুড়ার গাবতলী উপজেলার সোনারায় নতুনপাড়া কৃষি পরামর্শ কেন্দ্রের মাঠে জিংক সমৃদ্ধ ব্রি ধান৮৪ বিষয়ক কৃষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক মোঃ দুলাল হোসেন।

হারভেস্ট প্লাসের সহযোগিতায় ও টিএমএসএস এর বাস্তবায়নে শনিবার বগুড়ার গাবতলী উপজেলার সোনারায় নতুনপাড়া কৃষি পরামর্শ কেন্দ্রের মাঠে জিংক সমৃদ্ধ ব্রি ধান৮৪ বিষয়ক কৃষক কর্মশালা অনুষ্ঠিত হয়।
উক্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক মোঃ দুলাল হোসেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন গাবতলী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মেহেদী হাসান, হারভেস্ট প্লাস কর্মকর্তা মোঃ জাকিউল হাসান, টিএমএসএস এর জোনাল ম্যানেজার মোঃ মাহবুবুর রহমান মিঠুসহ স্থানীয় কৃষক বৃন্দ।
এই মৌসমে বগুড়া জেলায় উল্লেখযোগ্য সংখ্যক কৃষক জিংক সমৃদ্ধ ব্রি ধান৮৪ চাষ করেন। প্রশিক্ষণের মাধ্যমে এই ধান চাষে তাদেরকে উৎসাহিত করা হয়। এই ধানের বিঘা প্রতি ফলন হয় ২৫ থেকে ২৭ মণ। ব্রি ধান৮৪ এর চালে প্রতি কেজিতে ২৪ মিলিগ্রাম জিংক থাকে। উক্ত চালের ভাত খেলে মানুষের শরীরে জিংকের অভাব পূরুণ হয়। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। জিংক সমৃদ্ধ ধানে পুষ্টিগুণ ও ফলন বেশী হওয়ায় এই ধান চাষে কৃষকরা আগ্রহী হয়ে উঠেছে।