পুন্ড্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা অধ্যাপক ড. আফজাল হোসেনের ইউজিসি-বঙ্গবন্ধু ফেলো হিসেবে যোগদান

পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (পিইউবি)’র বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা ও টিএমএসএস’র আজীবন সদস্য প্রফেসর ড. এম আফজাল হোসেন ইউজিসি-বঙ্গবন্ধু ফেলো হিসেবে গত রবিবার ঢাকায় যোগদান করেছেন।
বিশিষ্ট কৃষি বিজ্ঞানী, শিক্ষা প্রশাসক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এম. আফজাল হোসেন ইউজিসি-বঙ্গবন্ধু ফেলো হিসেবে যোগ দিয়েছেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানের কাছে তিনি যোগদান পত্র জমা দেন। দেশের উচ্চশিক্ষায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনবদ্য অবদানকে স্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকীতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ইউজিসি-বঙ্গবন্ধু ফেলোশিপ প্রবর্তন করে। ফেলোশিপ প্রদানে কলা ও মানবিক, বিজনেস, শিক্ষা ও আইন, সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি অধিক্ষেত্র নির্ধারণ করে জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে দরখাস্ত আহ্বান করা হয়। ফেলোশিপের জন্য দেশের নয়জন গবেষক আবেদন করেন। ইউজিসি গঠিত কমিটি সবার আবেদন যাচাই-বাছাই করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. এম. আফজাল হোসেনকে তার ‘এক্সপ্লোরিং দ্য পটেনশিয়াল অব সিউইডস ফর প্রমোটিং দ্য ব্লু ইকোনমি অব বাংলাদেশ’ শীর্ষক গবেষণা প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে ও ফেলোশিপের জন্য তাকে চূড়ান্ত মনোনয়ন দেয়।
অধ্যাপক ড. এম. আফজাল হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত প্রবীণতম অধ্যাপক। তিনি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি উত্তরবঙ্গের শীর্ষ বেসরকারি বিদ্যাপীঠ বগুড়ার পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা ও টিএমএসএস’র আজীবন সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।