দক্ষ চিকিৎসক তৈরী হলে মানসন্মত স্বাস্থ্য সেবা পাওয়া যাবে

বাংলাদেশ সরকার মান সম্মত চিকিৎসা শিক্ষা প্রদানকারী সরকারী পর্যায়ে ০২টি এবং বেসরকারী পর্যায়ে ০২টি মেডিকেল কলেজকে মডেল মেডিকেল কলেজ হিসেবে স্বীকৃতি প্রদানের পরিকল্পনা গ্রহণ করেছে। উক্ত স্বীকৃতি প্রদানের লক্ষে সেন্টার ফর মেডিকেল এডুকেশন (সিএমই) এর ০৯ সদস্য বিশিষ্ট একটি উচ্চ পদস্থ পরিদর্শন টিম স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে গত রবিবার ঠেঙ্গামারা বগুড়ায় টিএমএসএস মেডিকেল কলেজ (টিএমসি) পরিদর্শন করেন।
এ উপলক্ষে টিএমএসএস মেডিকেল কলেজের শহীদ ডাঃ একেএম মাসুদুর রহমান হলে টিএমসি মেডিকেল এডুকেশন ইউনিট আয়োজিত টিএমসি ব্রিফিং অন কোয়ালিটি এ্যাসুরেন্স স্কীম (কিউএএস) বিষয়ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ আলী নূর উপরোক্ত কথা বলেন। তিনি আরও বলেন মানসন্মত শিক্ষা নিশ্চিত করার জন্য দক্ষ শিক্ষক প্রয়োজন। দক্ষ শিক্ষক গড়ে তোলার জন্য কোয়ালিটি স্ট্যাডি, কোয়ালিটি ট্রেনিং, হায়ার স্ট্যাডি এবং রিসার্চ প্রয়োজন। আমাদের জানা মতে টিএমএসএস মেডিকেল কলেজ বেশ কিছু সংখ্যক অভিজ্ঞ চিকিৎসক শিক্ষকের সমন্বয়ে একটি দক্ষ শিক্ষক টিম দ্বারা মান সম্মত চিকিৎসা শিক্ষা প্রদান করে যাচ্ছে। তিনি আরো বলেন ডাক্তারদের মানব সেবায় অবদান রাখতে হবে। ভাল চিকিৎসক তৈরী হলেই কেবল মান সম্মত চিকিৎসা সেবা পাওয়া সম্ভব। গরীব দুঃস্থদের চিকিৎসা সেবা দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। চিকিৎসা সেবা মানুষের দোড় গোড়ায় পৌছে দিতে সরকার কাজ করছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক অধ্যাপক ডাঃ এ এইচ এম এনায়েত হোসেন। আরও বক্তব্য রাখেন সেন্টার ফর মেডিকেল এডুকেশন ঢাকার পরিচালক অধ্যাপক ডাঃ সৈয়দা শাহীনা সোবহান, টিএমএসএস‘র প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ও টিএমএসএস মেডিকেল কলেজের চেয়ারম্যান অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম, উপ-নির্বাহী পরিচালক রোটা. ডাঃ মোঃ মতিউর রহমান, টিএমএসএস‘র উপদেষ্টা প্রফেসর ড. সনজন কুমার দাস। মাল্টিমিডিয়া প্রেজেন্টশনের মাধ্যমে টিএমএসএস ও স্বান্থ্য সেক্টরের বিস্তারিত তুলে ধরেন টিএমএসএস গ্র্যান্ড হেলথ সেক্টরের নির্বাহী পরামর্শক অধ্যাপক ডাঃ মওদুদ হোসেন আলমগীর পাভেল। টিএমএসএস মেডিকেল কলেজ ও হাসপাতালের বিস্তারিত মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে অতিথিদের সামনে তুলে ধরেন টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের ডোমেইন প্রধান (চিকিৎসা শিক্ষা-১) অধ্যাপক ডাঃ মোঃ অনুপ রহমান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টিএমএসএস মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ শাহজাহান আলী সরকার।